Friday, February 21, 2020

প্রীতম শীল

শক্তি সর্বদা সমান নয়
                   

স্বপ্নঘোর রাতে হটাৎ একটা বিকট শব্দ পেয়ে জেগে উঠলাম,বিছানার একপাশে ছিল টর্চ লাইট। হাতরে পাচ্ছিলাম না ক্ষানিক ক্ষন তার পর লাইট টা খুঁজে নিয়ে দড়জা খুলতে যাবো,হটাৎ করে বাড়ির বেড়ালটা মিয়াও মিয়াও বলে আমার সামনা দণ্ডি কাটলো।আমি কিছুটা ইতস্তত ভাবে বললাম,মেরি কী হয়েছে তোমার। বেচারা বিড়ালিনী কিছুই বলতে পারছিলনা। সে আমার সামনে থেকে ছুটে,আমার ধানের গোলার দিকে ছুটলো। আমি পিছন পিছন গেলাম।তার পর দেখলাম মা বিড়ালিনী ফুটফুটে চারটে বাচ্চার জন্ম দিয়েছে। প্রথমে ভাবলাম তাই হয়তো সে এই রকম ছটফট করে আমার ঘুম ভাঙ্গালো। আমার খুব রাগ হলো,  এগুলোতো সকালেও দেখতাম। এত রাতে কাঁচা ঘুম ভাঙ্গানোর কি দরকার ছিলো। দড়জা  বন্ধ করবো এমন সময়  যা দেখলাম সত্যি খুব নির্দয়। বিড়ালিনী পাঁচটি বাচ্চা প্রসব করেছিল একটি আধা খেয়ে নিয়েছে একটা ধেঁড়ে ইদুর। তবে আপসোস হল,যে প্রানিটা বড়ো হয়ে এমন হাজারো ইঁদুর মারার কথা,তাকে কিনা একটা ইঁদুর মেরে ফেললো। আর মা ইঁদুরটা বাকি গুলোকে হারাবার ভয়ে,চরম শত্রু কে মারতে পারলোনা। তাই হয়তো বিকট শব্দটা করে আমার ঘুম ভাঙ্গিয়ে সাহায্য নেওয়ার চেষ্টা করেছিল।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...