Saturday, September 21, 2019

উর্মি সাহা

আমি কি এর অধিকারী?


আমি নন্দিনী।
মায়ের নন্দা আর বাবার,

বাবার রাজকন্যা!

আমার শিক্ষাগত যোগ্যতা,

আমি পি•এচ•ডি করছি

সার্টিফিকেটগুলি আজ ফাইলকভারে জমা, 


আর সময় অসময়ে--,

ফেইসবুক-এর দেওয়ালে ঠাই পাওয়া।

আমার গায়ের রং হালকা শ্যাম বর্ণের;

আর ঘন কালো খোলা চুল ঠাই পায় কোমরে।

একদিন বিকেলে প্রফেসর মেসেজ করলেন---,

কি! ভালো আছো তো??


যথারীতি উত্তর করলাম,,- 

হ্যাঁ স্যার; ভালো আছি।

ধীরে ধীরে সম্পর্কটা, কেমন অগোছালো হয়ে গেল। 

রোজ লেট নাইট অজস্র মেসেজ-

পিকচার আপলোড; আরো নানান কতো কি!!একদিন তিনি আমায় কফি অফার করলেন

হাজার বারণে-ও হাত চেপে-

বললেন যাওয়া যাবে কি আমার সাথে?

চুপিসারে বললেন, হাত রেখো কিন্তু আমার কাঁধে!

তখনও তার সঠিক মন্তব্য-

বুঝতে পারলেও, বুঝতে চাই নি আমি;

চাই নি তাকে নিজের কাছে ছোট করতে।


প্রফেসর বলে কথা-

কফির বাহানায় সে নিয়ে গেল নিজের ফ্ল্যাটে,

সংকোচবোধে জিজ্ঞেস করলাম-


কফিটা কি এইখানেই হবে?

মুখ চেপে বললো-

ঠোঁট ছুঁয়ে কোনো শব্দ যেন না আসে,

লবণ ভেঁজা চোখেও

চোখ রাখলাম তার আত্মসাতের দৃষ্টিতে।

ঘরে আটকে রেখে আত্মসাত করলো সে আমায়।

আহা কি রক্ত স্রোত,

এই যেন ছিলো তার তৃপ্তি

এই যেন ছিলো তার শান্তি।


No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...