Saturday, September 21, 2019

স্নেহাশীষ রায়

সমাজবিরোধী আমি   


যাক আপনি অন্তত আমার মত সমাজবিরোধী নন ।

সমাজ- বিরোধী !! 

আমি সমাজ-বিরোধী !

আমি মানিনা সমাজের ডাইনিপ্রথা,  

মানি না যুক্তিহীন কথা , মানিনা হৃদয়হীন যুক্তি , পেতে চাই কু-সংস্কার হতে মুক্তি ।। 

আমি সামাজ-বরোধী !

মানিনা বুদ্ধ , খ্রীষ্টান, মানিনা  হিন্দু, মুসলমান।

অ-মানুষকে করিনা সন্মান ।। 

আমি সমাজ-বিরোধী !

পথ-দুর্ঘটনায় আহতকে আমি

আগে হাসপাতালে ভর্তি  করি ,

যান-চালকের দোষগুন পরে বিচার করি ।।

আমি সমাজ- বিরোধী ! 

রক্তক্ষরণ মানতে পারিনা ,

তবু রক্ত দান করি ।

মৃতদেহ কবর বা পোড়াতে বারণ করি ।

মরণোত্তর দেহদান করি , 

একাজে উৎসাহিত করি ।

আমি সমাজ-বিরোধী !

শরিয়তি প্রথা নয় , শাস্ত্রীয় প্রথা নয় ,

ভারতীয় আইনি প্রথার সংস্কার 

ও প্রয়োগে বিশ্বাস করি ।।

আমি সমাজ-বিরোধী !

শিক্ষা ও স্বাস্থ্যের বেসরকারীকরন

মেনে নিতে পারি না । 

শিক্ষা ও চিকিৎসা সুরক্ষায় 

বিএসএফের মত  স্বাস্থ, শিক্ষা নিশ্চয়তা বাহিনী

গঠনের দাবী করি ।।

আমি সমাজ-বিরোধী !

রামমোহন নই , বিদ্যাসাগর নই ,

গ্যালিলিও নই , ডিরোজিও নই ,

অসামাজিক জীব ও নই , 

সামাজিক কোন দিদি, দাদার বশীভূত নই ।

মেধার বশীভূত হই ,মনুষ্যত্বের বশীভূত হই ।।

আমি সমাজ-বিরোধী  ।।


No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...