Monday, September 16, 2019

সজীব পাল

আহ্বান 

আকাশে সূর্যের অনুপস্থিতিতে নারীরা যেমন চায় ,
কোনো এক পুরুষ তাঁর যৌবন স্বার্থক করুক।
অরণ্যের মতো তাঁর নিশ্বাস 
ওই পুরুষের বুকে গিয়ে লাগুক।
তেমন করে হার কাঁপানো মেঘ 
হঠাৎ একদিন ডেকে বলল,
তুমি কি আমার সাথে অসময়ে ঝড়বে?
আমি মৃদু হেসে বললাম,
যেমন করে শরতের প্রভাতে শিউলি ঝরে?
অনেকটা তাই!
মেঘ নারী তার বুক খুলে বলল,
তুমি কি পারবে লীন হয়ে যেতে এই হিম বুকে?
আমি বললাম,
যেমন করে শুক্রাণু ডিম্বাণু মিলন জঠরে?
অনেকটা !
মেঘ নারী সে তাঁর নিকট স্নিগ্ধ হাতে টেনে বলল,
তুমি কি জানো এই পৃথিবী অরণ্য কার দুগ্ধে বেঁচে আছে?
জানি মায়ের দুগ্ধে।
তবে আজ আমার বুকের নদী শুকিয়ে গেছে ,
আজ তোমার সহিত ফের প্রেম আলিঙ্গনে 
পুনশ্চ সেই মিলন হোক ! হোক সেই সৃষ্টির মিলন!
আমি কে ? তোমার তীব্র আকর্ষণের এত জটিল শব্দ কেন?
তুমি সেই পুরুষ,যার জন্য আমি নারী ।
তুমি হলে সেই পরিপূর্ণ সত্য যার আদি নাম ধ্বংস ।
আমার প্রাঞ্জল চোখ ম্লান হয়ে গেছে ।
আমি বললাম,ধ্বংস!
হ্যাঁ ধ্বংস,!
তুমি মানুষ ,তুমি ধ্বংসও করো আবার সৃষ্টিও করো।
তাই আজ মুমূর্ষু পৃথিবী 
ধ্বংস আর মেঘের মিলনে অরণ্যের ফুসফুসে ঢেলে দেবো প্রাণ দুগ্ধ ।
এসো তুমি আমাতে লীন হও।মানুষ মিশে যাও আমাতে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...