Wednesday, May 8, 2019

অভ্রজিৎ দেবনাথ

সভ্যতা


এই পথে হেঁটে গেছে কত যাযাবর

দিগন্ত ছাড়িয়ে মরুপার মাড়িয়ে আশ্চর্য মিশর।

বালিয়াড়ির স্রোতে না জানি কোথা থেকে

উড়ে আসে এক টুকরো পাথর; পরশ পাথর!

সেই থেকে শুরু হয় বিকাশ,

অন্ধকার প্রজন্ম গুহার বাইরে এসে চোখ মেলে প্রথমবার।

আকাশে উদিত হয় রামধনু, ঝিলমিল করে চারপাশ।

তারপর বৃষ্টি আসে,

ধুয়ে নিয়ে যায় এক নিমেষে যা কিছু ছিল অর্জিত।

ভাঙ্গা-গড়া সব নিয়তির খেলা জেনেও

চাবুক দিয়ে নিজের আমিত্বকে প্রহার করি বিনা কারনে।

তখনও বসন্ত ছিল-

আমি বসন্তের গায়ে হলদে রং মাখি,

যা কিছু মহান ছিল নকল করি লুকিয়ে;

আরেকটু ভেতরে যাওয়ার বাসনা

দুনিয়ার সৃষ্টিকে গন্তব্যভ্রষ্ট করে দেয়।

আমার আমিত্বে সবকিছু জ্বলে-পুরে রাখ হয়ে যায়।

অবশেষে একদিন এই চিতাভস্ম থেকে বেরিয়ে আসে চারাগাছ;

আমি তাতে জল দিই,

আমার অলক্ষ্যে চারাগাছ ধীরে ধীরে বড় হয়ে

গড়ে তুলে সিনোজোয়িক যুগের নতুন সভ্যতা।



No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...