Wednesday, May 8, 2019

শান্তনু চক্রবর্তী

ক্রিটিকাল রেস স্টাডিজ

কিছু কিছু শব্দের উচ্চারণে নীরবতা বিরাজ করে
আর ঠিক এরকমই একটি শব্দ বিভাজন
ছোটোবেলায় জল বিভাজিকা ও অনু পরমাণু বিভাজন ছাড়া
তেমন কিছুই ঠিক মনে নেই
এখন সাহিত্যের ছাত্র
থিওরি বা তত্ত্ব পড়ি
সহজ সহজ সব কথা কঠিনভাবে বলা
তেমনই একটি থিওরি ক্রিটিকাল রেস স্টাডিজ
রেসিজম কাকে বলে তার সংজ্ঞা নির্ধারণ করতে আমাকে
আফ্রিকা বা আমেরিকা ভ্রমণ করতে হয়
ইন্টারনেটের সাহায্যে
কখনো ভাবিনি আমার শহরে
কালো দুজন মহিলা যখন অটোতে উঠে
আমার পাশে বসে
তামাটে চামড়ার ড্রাইভার ও আমি
নাকে হাত দিই আর ওরা নেমে গেলে
দু-দফায় থুতু ফেলে প্রায়শ্চিত্ত করি
এবং ওদের খাটাশ ও বর্বর ভেবে
চুপচাপ দুজনেই নিজের জাতিগত উচ্চাভিমান নিয়ে গর্ববোধ করি
তবে পরীক্ষায় কিন্তু আমি রেসিজমের উদাহরণ হিসেবে
আফ্রিকা ও আমেরিকার কথাই বলব।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...