Saturday, January 23, 2021

মোহাজির হুসেইন চৌধুরী

কবি মোহাজির হুসেইন চৌধুরী'র জোড়া কবিতা

১. শব্দের অক্ষরে জীবন 

শব্দের  অক্ষর  আর অক্ষরের শব্দ 
এই নিয়ে যা সেজে ওঠে বিস্ময়ে
তা কবিতা নয় একটা জীবন। 
প্রতিক্ষণ নির্দ্বিধায় পার হয়ে যায় সেতু 
একটা অন্যরকম.... 
কখনও ঢোল পেটানো আওয়াজ
কখনও নীরব লজ্জাবতী অথবা
শেকড়বিহীন শূন্যলতা 

শব্দের দ্যোতক ধ্বনি তার মাঝে তুমি আমি
লটকে থাকি ঘুড়ির মাঞ্জা দেয়া সূতোর মতো 
শব্দ নাহলে জীবন কোথায় 
চাঁদের অক্ষর একলা রাত পোহায়
তবে নির্লিপ্ত নিরীক্ষণে দেখা যায়
মূল ওষুধের চেয়ে প্লাসিবো বা ফাইটমে 
দ্রুত অসুখ সেরে যায় 
স্যামুয়েল হ্যানিমেনের আশ্চর্য ভোজবাজি 
সব জেনেও রাতের গভীরে 
দুচোখের মণি দিয়ে সাজাই অক্ষর 
এ আমার সান্ত্বনা এ আমার প্রাণপ্রিয় খেলা 
এভাবেই একটা জীবন চলে যায় 
সচল থেকে অচলের দিকে.... 


২. ব্ল্যাকহোল বন্ধু

একটা ব্ল্যাকহোল আমার বন্ধু 
ইতস্তত ছড়ানো ছিটানো টেনশনগুলোকে
হা করে গিলে খেতে মাঝে মাঝে
নেমে আসে ধরণীর কাছাকাছি

আরও মরি কিংবা বাঁচি সে তো আয়ুর খেলা 
সে আমায় সঙ্গ দিয়ে সব অবাঞ্চিত 
তার মহাগহ্বরে টেনে নিয়ে যায়
তবু ক্ষুধায় কাতর আরও নিতে চায় আরও 
আমি দেই তাকে যতটা আমার নেই 
তার চেয়ে বেশি... উৎকন্ঠা...  উদ্ভট ভাবনা... 
তবে সচেতন করে দিয়ে গেছে বন্ধু 
তার ক্ষুধার খোরাক জোগাতে নাপারলে
আমাকেই টেনে নেবে একদিন। 
শুধু এই টেনশনে এখন আমি বেঁচে আছি 
জানিনা এ বন্ধুত্ব বাকি থাকবে কতদিন! 
হয়তো এ আমার কোন আপন জন
অন্যরূপে  অন্য পরিচয়ে...                  
                                                                                                                                                  

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...