Saturday, January 23, 2021

উজ্জ্বল ভট্টাচার্য্য

কবি উজ্জ্বল ভট্টাচার্য্যের জোড়া কবিতা

১. এপার থেকে ওপার

যতদিন না মাথার কাছে
একটা হৃষ্টপুষ্ট তুলসী গাছ
শোভা পায়,
ততদিন একটা ইঁদুরও বেহিসেবি হয়ে
গা ঘেঁষে পালাতে চোখে পড়ে না।
মানুষ তো ঐ আকাশের মেঘ।

আমি দেখেছি,
সেই শেষবার ঘুমিয়ে গেলে,
শকুনও কতটা আহ্লাদে বুকের উপর দাঁড়ায়।
শুধু মানুষগুলোকে দেখি বকেয়া ঋণের কিস্তি নিয়ে কানাঘুষো করছে!

চোখ বুজে নদী পার করার পর,
মানুষ ওপারে এলোপাথাড়ি শান্তি পায়।
এপারে ভীড় বাসে সময়ের বড্ড তারাহুড়ো।

২. সময় অসময়

সেই যে ভালোবাসার মহোৎসবে
তোমার নিষ্ঠুর হাসি
আমাকে দু'কোটি কান্না প্রস্তাব করেছিল,
তার একটাও এখনো অবধি 
শুরু করা হয়নি।
যোগ্য একটা শূন্য ঘরের বড্ড অভাব!
তোমার চোখের সাথে মুখের,
কোনো কোনো দিন আমি দূর দূর মিল খুঁজে পাই না।
আবার হয়তো এইসব আমার
এই জন্মের শ্রেষ্ঠ ভুল।
তবে ঈশ্বর না করুক!

পৃথিবী বলতে মানুষ যতটুকু বোঝে,
তোমার চোখে আমি তার দ্বিগুণ দেখেছি।
শুধু তুমি আমায় খুন করে ফেলছ মনে পড়লে
সেভাবে আর বাঁচতে রূচি পাই না।
নাহলে সময়ে অসময়ে সবাই ই তো
হাসার অধিকার রাখে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...