Saturday, January 23, 2021

প্রীতম শীল

কবি প্রীতম শীলের জোড়া কবিতা

১. পাষাণ প্রিয়া

অন্ধকার গলিতে হারিয়ে যেতে দেখেছি,
কতো সুন্দর যৌবন।
আমিও আজ রঙ্গিন নেশায় আসক্ত,
ভেঙ্গেছে যখন মন।
সেদিন আমিও দুঃখ পেয়েছি,
দেখে যৌবনের মৃত্যু।
আজ আমি উল্লাসে মন খুলে হাসি,
কষ্ট হলেও বলছি সত্য।
হ্যাঁ হ্যাঁ হ্যাঁ সবই তোর জন্য,
তোকে ভুলে থাকার জন্য।
আচ্ছা তুই কি বলতে পারিস,
কিসের অহংকারে তুই ধন্য।
জানি আমি তুই কিচ্ছু বলতে পারবিনা,
তাও জানি কেন পারবিনা?
কারন তুইও আজ নেশায় আসক্ত, 
অর্থের মোহে,একদম মিথ্যা বলবিনা।
আমি দেখেছি বহু অর্থ হেরেছে,
প্রিয় ভালোবাসার কাছে।
তুই পাষাণী এমন নিষ্টুর,
এ সব তোর কাছে মিছে।



২. মাতাল স্বপ্ন

আচ্ছা নেশা কি মানুষকে তার,
দুঃখ সত্যি ভোলাতে পারে?
কই আমি প্রতি রাতে নেশা করেও,
বুকের মাঝে হৃদয় ভাঙ্গি হাহাকারে।

আমি মাতাল হয়ে বিছানায় পরে থাকি,
খাবার টুকুও পরে থাকে টেবিলে।
অর্ধরাত্রিতে চিৎকার দিয়ে উঠি আমি,
কি এমন ভালোবাসার অভাব দিলে।

ও ঘর থেকে মা ছুটে এসে পাশে বসে,
আমি মায়ের কোলে মাথা রেখেও কাঁদি।
আচ্ছা আমি কি তোমার সাথে শুধুই,
মাতাল হয়ে ঘুমন্ত চোখে স্বপ্নের বাসর বাঁধি।

জানি এ জীবনে এমন স্বপ্ন আকাশ কসুম,
তবুও আমি দেখতে ভালোবাসি।
আমার নেশার জগত হলেও,
আমি কিন্তু তোমায় সত্যি ভীষণ ভালোবাসি।

আমার মা আমার চোখের জল মুছে দিয়ে,
সান্তনা দেয় আমি তোর পাশে আছি।
এই ভালোবাসার জোড়েই আমি হয়তো,
এই রঙ্গিন দুনিয়াতে মরে মরেও বেঁচে আছি।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...