Friday, January 22, 2021

দেবাশিস চৌধুরী

কবি দেবাশীস চৌধুরীর জোড়া কবিতা

১. লুলু -  ১

চোর চোর! পুলিশ পুলিশ! খেলছি
আমি দেখছি টুকেনের ভেতর থেকে বেরিয়ে আসছে একটি শিশু; কালো কুচকুচে, চোখ দুটি খোলা জানালার মতো উদ্দাম--- গলার নীচ থেকে বুক পর্যন্ত ভারতের ম্যাপ হয়ে গেছে! ময়লা একটা জ্যাকেট ছেঁড়া জুতো! ঠোঁট দুটো যেন অভুক্ত পেটের মতো! আমি দেখছি শুধু দেখছি,  আমাকে বলছে-- আমি তোমার বাড়িত গেছলাম! 
লুলুকে জড়িয়ে ধরতেই-- আমার বুকের ভেতর বেজে উঠলো--- ভারত মাতা কি জয়!


২. স্বপ্নলেখা

স্বপ্ন দেখতে দেখতে ক্লান্ত
মনে প্রশ্ন আসে -- লেখা কি?
উত্তর খুঁজতে গিয়ে বেদ পড়তে হলো
বেদ হল বেদনার উপকথা
ব্রহ্মা মুখ নিঃসৃত বাণী! 
গুরু বলেছেন মাতৃগর্ভ কারাগার
আমি স্বপ্নে দেখেছি স্বর্গ!
তাই ক্লান্তি দূরে ঠেলে 
আবার সেই স্বর্গে নিয়ে চলো মা!
আমি লিখতে চাই 
তোমার স্বর্গের উপন্যাস।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...