Saturday, January 23, 2021

দুলাল চক্রবর্তী

কবি দুলাল চক্রবর্ত্তীর জোড়া কবিতা

১.তোমারই জন্য

ওই কলমী শালুকের দেশে
আমার মনটা গেছে চুরি।
মায়াময়ী, মোহময়ী রাত!
রূপালী চাঁদের একরাশ আলো
নদীর ঢেউয়ে ঢেউয়ে 
অনাবিল এক আনন্দে
মনটা ভরে যায়।

নৌকায় আলো জ্বেলে মাঝিরা
হয়তোবা রান্নায় ব্যস্ত।
মাঝে মাঝে ভাটিয়ালি সুরে গান, 
মনটা যেন কেড়ে নেয়।
নদীর বুকটা যেন আনন্দে নাচছে
জোছনার স্বপ্নিল আলো পেয়ে।

চারিদিকে আলোর পসরা সাজিয়ে
প্রকৃতি যেন জানান দিচ্ছে--
আমি কত অপরূপা,
পরখ করে নিতে পারো।
মিট মিট তারার আলোয়
আর যেন মন ভরেনা,
চাঁদের আলোকে পেয়ে।


২.পরপারে

যেদিন আমি যাবো চলে,
বিদায় বেলার মালা খানি
আপন হাতে পড়িয়ে দিয়ো।

চাইনা বকুল,চাইনা শিউলি
চাইনা বেলি, চাইনা চাঁপা
যে কোনটায় গেঁথে দিয়ো
আমার গলার মালাখানি।

আকাশটা যে নীল হবে,
চাঁদের আলোয় ভরিয়ে যাবে,
সেই সময়ে আমার জন্য
দাঁড়িয়ে তুমি থেকো।

তোমার বুকের কান্না চেপে
ভালোবাসায় ভাসিয়ে দিয়ো,
পরপারে হবে দেখা
আমি প্রিয়া, তুমি প্রিয়।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...