Saturday, January 23, 2021

গৌতম দাস

কবি গৌতম দাসের জোড়া কবিতা

১. তোমায় ভালোবেসে

নীরপূর্ণ পুকুরে ব্যাঙঢিঁল ছুড়েছি ,
বিরহের সাগরে ডুবুরি সেজেছি আমি
শুধু তোমায় ভালোবেসে।
জলন্ত বহ্নিতে মুক্ত  চিত্তে হাত রেখেছি।
জ্যোৎস্নাময় যামিনীতে তন্দ্রাহারা হয়েছি;
শুধু তোমায় ভালোবেসে।
নির্জন পথের স্তব্ধতা মেপেছি আমি
অহংকারের সিংহাসনে বসেছি;
শুধু তোমায় ভালোবেসে।
ক্ষুধাকে শিকার বিদ্যা শিখেছি আমি,
তোমার চাঁদমুখের হাসিতে নিজেকে হারিয়েছি
উত্তপ্ত মরুভূমিতে মৃত্যুর সাথে যুদ্ধ করেছি;
 শুধু তোমায় ভালোবেসে।
আজ এই শুভ ক্ষণে তোমার শূন্য উপস্থিতি
অকৃত্রিম ভালোবাসার এই নির্মম পরিণতি?
আহা! উন্মুক্ত চিত্তও আজ দ্বিধাবোধ করছে
কন্ঠরোধ হয়েছে তার,বলতে সে অক্ষম
শুধু তোমায় ভালোবেসে।


২. দাদুর শেষ ইচ্ছা
                                                               
কীরে অন্ধকার ঐসেরে নাতি।
তাড়াতাড়ি জ্বালা একটা মোমবাতি।
কই যে কিতা করস্।
সারাদিন শুধু বই পড়স্।
আমার মাথা  এমনই চড়া।
বাদ্ দেলা তর্ লেহাপড়া।
অ দাদু এই পিঁড়িডাত্ ঠান্ডা  মাথায় বৌ।
কিতা কইবা কৌ।
তরে কইছিনা সকালে ক্ষেত যাইবি।।
আর দুপরে দুইল্ল্যা পান্তাভাত খাইবি।
পইড়া কী চাকরি পাইবি?
আমার বয়স ঐল আশি।
কবে জানি হই  স্বর্গবাসী।
ঐ একটা কথা শুন্ নাতি।
তুই আমার বংশের শেষ বাতি।
বয়স তর চৌদ্দ, কেউ কয়না মন্দ।
অহনে তর পড়া একবারে বন্ধ।
বুড়া বয়সে আমার শেষ ইচ্ছা।
তরে করাইতাম বিয়া।
নাতি বউ এর ভাত খাইতাম
তর শ্বশুর বাইত্ গিয়া।
না !দাদু করন যাইতনা এই বিয়া।
আগে লেহাপড়া শেষ করি
হাতো সময় আছে ভুরিভুরি।
কিতা?
বড় কথা কস্ সুডু মুখ দিয়া।
আমার মরা মুখ দ্যাখবি শ্মশান গিয়া।
না!না!দাদু পূরণ করুম তোমার  আশা।
দুঃখ ডা এহান-
তুমি বুঝলানা আমার মনের ভাষা।
ভাবছিলাম বড় ঐয়্যা চাকরি করুম।
অহনে অকালে বিয়া কইরা
একবারে মরুম দাদু!
একবারে মরুম।         
     

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...