Thursday, January 24, 2019

জয়ন্ত দেবনাথ

ভারতবর্ষ এই দেশ, আমাদের দেশ।


ভারতবর্ষ আমাদের দেশও এগোচ্ছে , তাঁরই সাথে সাথে আমারাও এগোচ্ছি ।কিন্তু মধ্যযুগীয়ও লেজ কিন্তু এখন ও পর্যন্ত ছাড়িনি । আজও আমরা কন্যাভ্রুনের রক্ত নিয়ে রঙ খেলি , আজও কন্যারা বিক্রি হয়, কন্যারা জোগায় তাদের বাবার নেশার টাকা, আর আজও ধর্মের দোহাই দিয়ে বিয়ে হয় পাথরের সাথে, গাছের সাথে । এরপর হয় ক্রীতদাসী, দেবদাসী, যোগিনী । তারপর কোন নাম না জানা নিষিদ্ধপল্লির চামেলি বাই।ভারতবর্ষ এই দেশ তো এগোচ্ছে , এগোচ্ছি তার সাথে সাথে  আমরাও । 
মিছিলে মিটিং-এ সৃজনে, ছন্দে মুখর আমরা, চায়ের কাপে তুফান তুলে আধুনিক আমরা। কিন্তু মেয়েদের যে ইচ্ছে ডানাগুলো , তাদের যে গোপন ব্যাথা ? তার কি কোন জায়গা নেই এই আমাদের আধুনিক সমাজে ? যখনই তারা একটু মুক্তির আশায় আকাশের নীল খুঁজে বেড়িয়েছে, ঠিক তখনই নীল আকাশকে পুড়তে দেখেছে, আকাশের গায়ে আগুণ দিয়ে লিখেছে 'স্বাহা'। এখানে মুক্তো ভাবে ওড়ার কোন আকাশ নেই। যেখানে সতীর দেহ ফালা ফালা করে একান্নপীঠ হয়, সেখানে পুকুরে, নদীতে লাঞ্ছিতাদের লাশ ভেসে উঠবেই। ক্ষমতা, রাষ্ট্র, হিংস্রতা যে হাতধরেই পথ চলে। 
সভ্যত্যা যদি এই রকম হয়, তবে দিকে দিকে গৃহযুদ্ধ বাধুক। পলাশ, শিমুলের হাত ছেড়ে দিকে দিকে গাইতে হবে সত্যিকারের সভ্যতার গান। রাষ্ট্র আর পিতৃতন্ত্রের গর্ভগৃহ উপড়ে ফেলে গাইতে হবে শিকল ভাঙার গান। 


" বাঁধ ভেঙে দাও বাঁধ ভেঙে দাও..."


No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...