Tuesday, March 28, 2023

অনামিকা লস্কর

ভাঙ্গা স্বপ্নের গৃহিণী
.
ছোটবেলা বর বউ খেলার সময় 
গোপাল আমার বর হয়েছিল--
বড়ো হয়ে কতোবার বলেছি
আমি আর বউ হবো না। 
গোপাল বর হলো না, বরং আমি-! 
 
কথা হয়েছিল ঘরের চব্বিশটা দরজা জানালা দুজনে খুলবো বন্ধ করবো। 
বেসিন বাথরুম পালাক্রমে হবে পরিষ্কার, ঘরের সব কাজ দুজনে মিলে করবো। 
সব কথা ভুল ছিল, আমি গিন্নি হলাম
পাকা ভাবেই পুরো বাড়ির মালিকানা। 
বন্ধুদের সামনে যখন তখন যাবে না, তাইতো পরপুরুষের সামনে গিয়ে কি লাভ?  

বন্ধুর বউদের সঙ্গে আড্ডা গল্প সারেন
খুব মিশুকে আধুনিক মেয়ের সংজ্ঞা পাই। 
আমি আধুনিক মিশুকে হওয়ার স্বপ্ন দেখতেও ক্লান্ত বোধ করি। 

দক্ষিণ দিকের সব জানালা খুলে দেবে,রোজ দিন তাই করি। 
পাশের বাড়ির সুন্দরী বউটা পূজো সেরে ছাদে আসে, পায়চারী করে এদিক ওদিক। 
চায়ের কাপে চুমুক দিয়ে প্রভাকরের আলোয় লাবণ্য প্রভার দর্শন ভালো লাগে। 
আমার খারাপ লাগে এটা বলিনি কোনোদিন ,বলতে ইচ্ছে করেনি।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...