Monday, September 27, 2021

সজীব কুমার পাল

আগুনের স্বপ্ন

কেউ যদি আমাকে ঘৃণা করার প্রতিশ্রুতি দেয়, 
আমি তাকে ভালোবাসা দেবো। 
জানি বিনিময়ে কিছু নিতে নেই
কিন্তু ওরা নিশ্চয়ই দেবে, ওদের হৃদয় বৃহৎ! 

একটি পোষা কুকুররের শিকল ছিঁড়ে গেলে
সে পরাধীনতা অনুভব করে। 
কেন তার এই বিপরীত সংঘর্ষণ, 
তা আজও রহস্য। 

কুকুরটার মতন আমাকেও রহস্যে ঢাকুক, 
কেন আমি ঘৃণা চেয়েছিলাম! 
আমি তো সুখ চাইতে পারতাম, 
অথবা আধুনিক প্রেমিকদের মতো
প্রেমিকার উত্তাপ ভরা রাত্রিযাপন! 

আমি চাই কিছু শতাব্দীর পর 
আমাকে নিয়ে দেশ জুড়ে উত্তেজনা ছড়াক! 
তুমুল যুদ্ধ হোক দেশব্যাপী। 
যে যুদ্ধ একদিন শান্তির সূচনা দেবে। 

বিশাল ঘর যেমন শূন্যতার জন্ম দেয়, 
তোমাকেও জন্ম দিলাম, আমার ভবিষ্যৎ। 
তুমি মানুষের ভেতর বয়ে চলো অনন্তকাল। 

এই প্রেমহীন শহরের দেওয়ালে বিজ্ঞাপণ দিয়ে গেলাম, 
'কবিকে প্রেমের বিনিময়ে তোমরা ঘৃণা দাও,ঘৃণা দাও। '

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...