Wednesday, May 19, 2021

কৃষ্ণেন্দু অধিকারী

রবি ঠাকুরের প্রতি 

আমি প্রেমে পড়েছি বারবার, 
সেই শৈশব থেকে --
যখন কোনো এক অপরাহ্নে বই এর পাতায় তোমার সাথে প্রথম আলাপ , তখনো প্রেম শব্দের অর্থ ছিল অস্পষ্ট । 
অনেকটা ঐ সংস্কার এর  মতো । 
উচ্চারণ রীতির ধার ই বা কতখানি ছিল সেও এখন অজানা । 
তবু বারবার ই মনের আঙিনায় বসে তোমরই জন্য গেঁথেছি সরল প্রেমের মালা । 
মনের প্রতিটি তাকে , তোমায় সজত্নে দিয়েছি ঠাই ।
তাইতো প্রেমে পড়েছি  বারবার , আমি 
প্রেমে পড়েযাই তোমার।
সৃষ্টির প্রেমে , প্রকৃতির প্রেমে 
তোমার দুর্দম লেখনীর , আমি 
প্রেমে পড়েছি বারবার।
যেমনটা ঐ মিনির সাথে কাবুলির, 
জলের সাথে পাতার, 
মেঘেদের ভীড়ে হওয়ার প্রেম, 
ঠিক তেমনই,  আমি প্রেমে পড়েছি বারবার।

 বাড়ির একচালা ঘরের পাশে ঐ বকুলতলায় বসে তোমার চোখেই প্রথম দেখেছি আফ্রিকা । 
তোমার চোখেই প্রথম দেখেছি বসন্তের সেই  দিন , দেখেছি পাহাড়,  নদী , উত্তাল সমুদ্রের ঢেউ ।দেখেছি তোমার আকাশ , তোমার উজাড় করা প্রেম ।
দিকভ্রান্ত পথিকের মতো তোমারই প্রেমের টানে আমি এখনও হাঁটি গাঁ এর মেঠো পথ।
যখন প্রভাতের গানে ভুলেযাই সুর , 
কেটেযায় করতাল । 
যখন রতনের মতো অভিমান জাগে বুকে , 
তখনও আধারের মাঝে আলো দাও তুমি , 
প্রাণে ঢেলে দাও সুধা ।
তুমি অনন্য ,  বরেণ্য বীর , তুমি নতুনের স্রষ্টা 
তুমি দুর্বার , 
তুমি বৈশাখী ঝড়ো হাওয়া হয়ে আস প্রকৃতির মাঝে বারবার। 
তাইতো তোমারই প্রেমে পড়েযাই আজও , আমি প্রেমে পড়েযাই বারবার ॥ 

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...