Wednesday, May 19, 2021

মিঠু মল্লিক বৈদ্য

বড্ড ভালোবাসি


শ্রমিক আমি,বড্ড ভালোবাসি শ্রমকে
ক্লান্তিমাখা ঘামের গন্ধে ব‍্যাকুল।
উড়ন্ত স্বপ্নের গালিচায় ঘুরছি 
সভ‍্যতার অক্ষে,আমাদের খাটুনি কেবলই
অপরের কল্পে,নিজের ঘরে শূন‍্যতা,
উনুনের হাঁড়িতে ফুটন্ত জল,জ্বলছে অনল।

অথচ, বিনিময়ে কাঁটা বিছানো পথ,
প্রতি মুহূর্তে রক্তাক্ত হৃদয়,কেড়ে নেয়
বেঁচে থাকার রসদ,সুখানুভব
অধিকারের দাবীতে পথে নামা,নিয়তি।
তবুও গর্ব আমার, শ্রমিক বটে আমি।

যে ইমারতে বসে করছো পদপৃষ্ট
তার প্রতি ইটে আছে শ্রমিকের ক্লান্তি,
যে রাজপথে পাতানো কার্পেটে হাঁটছো
ঐ পথ ভিজেছিল  নোনতা ঘামে,
অথচ শ্রমের মূল‍্যে-আত্মপরতা।

কৃষক চাষীর করুণ আর্তি দিল্লীর রাজপথে;
অথচ সুবিশাল সভ‍্যতার অগ্রনায়ক ওরাই।
অনাদর অবহেলা  নিত‍্য  সাথী।
‍গর্বে প্রফুল্লিত হৃদয়,যার ভুজে অর্পিত
সভ‍্যতার ভবিষ‍্যৎ,আমিই সেই কৃষক।
তাই ভালোবাসি ক্লান্তি মিশ্রিত ঘামের গন্ধ।

আমি মজদুর,হলধর,চামড়া পোড়া শ্রমিক,
যতই শ্রেষ্ঠত্বের শিরোপা পড়ুক শিরে
আমরাই গড়ি শ্রেষ্ঠত্বের ভীত,
দৃঢ় চিত্তে সভ‍্যতার রথ যুগ যুগান্তে আমরাই চলি বয়ে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...