Wednesday, May 19, 2021

দিপিকা রায়

বন্ধু হতে চাই না 

চাই না এমন বন্ধু হতে, 
সুখের দুঃখের যমের কাঁটা
বিঁধে যাওয়া পায়ের পাতায়, 
একবিন্দু রক্তমাখা বিশ্বাসঘাতক
বন্ধু হতে চাই না আমি! 

ডানাহীন পাখি উড়েছিল
বন্ধু হতে, 
আজ বন্ধুর জগতে পরাধীন আমি। 
হেরে যাওয়া বাঁধন এক; 
জড়িত নব সম্পর্কে
বিচ্ছিন্ন পুরাতন যত, 
সজ্জ্বিত রঙিন স্বপ্নে
হৈচৈ হাজারো অলংকার। 
প্রয়োজনের সঙ্গী সাথি আমি, 
আর অপ্রয়োজনে আমি ছাড়া
জগৎ সাড়ি সাড়ি। 
স্বার্থপরতার এই নিঠুর বন্ধু
চাই না হতে আর । 

অমাবস্যার চাঁদ বন্ধু ভুবন
নিবিড় অরণ্যে কাঁকড় পথে
বন্ধু নাম। 
তিক্ত অমৃত বাঁধনহারা বন্ধু, 
বিপদে পিছপা ছিল মেরুদণ্ড। 
শুধু একাকীত্বের জগৎ সংসার, 
শরীর ছাড়া শেষ যাত্রায়
সঙ্গী হবে কে আর। 
বিশ্বাসের ভগ্ন পাঁজর বন্ধু, 
আম্লিক প্রেম ঝাঁঝালো সম্পর্কে
বন্ধু হতে চাই না!

অচেনার মুখোশ পরি, 
বিরক্তিকর ছায়া আমি। 
অযোগ্য বন্ধুত্ব আমার, 
তাইতো এমন বন্ধু হতে
 চাই না আমি।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...