Wednesday, May 19, 2021

নীলদ্বীপ কুমার

সময় এখন তোমাদের জেগে ওঠার
                      
            

           তোদের দেবো কিছু আঙুলের অধিকার
             সমস্ত যা কিছু হবে আমার, 
             তোমাদের দেবো কিছু স্বপ্নের স্বাধীনতা
             যা আমার মধ্যে তার শাবাড়্। 
             আপনারা আমাকে দুঃখ দিন নিরন্তর
             আমি দুঃখের রাজত্ব গড়ব।
             শরীরের অকেজো মাংসগুলো প্লিজ
             কোনো কুকুর ডেকে দিয়ে দিন,
             যে রাষ্ট্র শিশুর রক্ত-
              শিবিরের নামে শোষণ করে
              সেখানে সুখ নিউক্লিয়াস বোমার চেয়েও
              নিকৃষ্ট জঘন্য বলে মনে করি! 
               তাই দয়া করে আপনারা 
               কিছু অপ্রত্যাশিত আঘাত দিন আমাকে। 
                আর আমি আপনাকে 
                তোমাদের এবং তোকে 
                জেগে ওঠার মন্ত্র দিয়ে গেলাম। 

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...