Wednesday, April 17, 2019

বিনয় শীল

অসহনীয়
                     
                               

ফুল ভালোবাসি গভীর ভাবে।
কিন্তু কে জানতো ,
ধর্ম দস্যুরা সেই প্রসূন অঙ্গে-
ধর্মের স্টিকার লাগিয়ে যাবে !!
এখন ফুলের মুখে
চোখ রাখতে ভয় হয়,
না জানি কোন্ ধর্মদস্যু
আড়ালে-আবডালে থেকে
আমাকে তর্জনী তীরে চিহ্নিত করে !!

রঙ্ ভালোবাসি নির্বিচারে ।
একাধিক রঙের প্রতি-
দুর্বলতা ভীষণ ভাবে-
অনুভব করি।
কোনো একটি বিশেষ রঙ্
আমার সমগ্র সত্ত্বাকে রঙীন করে তোলে।
কিন্তু , এখন অনুভব আলোড়িত-
প্রিয় রঙকে মননে আনতেও
শরীর শিউরে উঠে।
রঙেরা এখন বিশ্বের সমস্ত
রাজনৈতিক দৈত্য-দাণবদের দখলে।
আমার প্রিয় রঙ্ ?
চুপ্ করো, কে কোথায় শ্যানদৃষ্টিতে-
আমার নাম শত্রু তালিকায়
তুলে নিচ্ছে।
আমার জীবন দীপে 'ফু' দিবে বলে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...