Wednesday, April 17, 2019

রীণা তালুকদার

আবার যদি মিছিল আসে

আবার যদি বর্ণমালার মিছিল আসে
ভাগীরথীর বুকের পাড়ে
প্রীতিলতাকে পাঠাবো কম্পিত মিছিলে
তার পকেটে গোপনে দিয়ে দিবো সায়ানাইড
খুব করে উপদেশ দিবো
মাথা নত না করতে একদম
বলে দিবো মনে রাখবে বাংলা মায়ের গর্ভে
সবি বিপ্লবী যোদ্ধা জন্মে
মায়ের সম্ভ্রম রক্ষা করে এগিয়ে যাবে
ছিনিয়ে আনবে অস্তরাগের আগুন থেকে
টকটকে লাল সূর্যটাকে বুক পকেটে
আসাদের ছেঁড়া শার্ট সেলাই করেছি
বর্ণমালা দিয়ে
বসন্তের কৃষ্ণচুড়ার কাছ থেকে
সার্দা শার্টের রক্ত এনেছি সাক্ষ্য দিতে
শুনেছি সেদিনও নাকি গর্জে ওঠেছে উর্দুর ধ্বনি
রফিক, শফিক, সালাম, বরকতকে পাঠিয়েছি
মিছিলে মিছিলে অগ্নিকণা ছড়িয়ে দিতে
কম্পিত শহরের ব্যস্ত পথে
রাজপথে ছুটলাম সেদিন আমিও
নিতে সন্তানের জীবনের দায়
আমার সন্তান শহীদ নূর মোহাম্মদ শেখ
সিপাহী মোহাম্মদ হামিদুর
মোহাম্মদ রুহুল আমিন সন্তান আমার
ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর
আমিইতো জননী সন্তান আমার
সিপাহী মোস্তফা কামাল
আর মোহাম্মদ হামিদুর
শ্রেষ্ঠ সন্তানের গর্বিত মা আমি
আমি কী নত হই কারফিউর গুলিতে
আমার সন্তান মুন্সি আব্দুর রউফ
মতিউর, সাত বীরশ্রেষ্ঠ
আমিইতো জন্মভূমি
আমিইতো বাংলাদেশ
তবু আমার জন্মলগ্নে উচ্চারিত বর্ণের
বিন্দুমাত্র চাই না ক্ষতি হোক
সে যেই হোক কোনো বিশ্বজয়ী বীর
নস্যি আমার কাছে
আমার আছে বুকে আঁকা
লাল সবুজের উড্ডীন পতাকা
বিশ্ব ঐতিহ্যের ইতিহাসে সাতই মার্চ
আমার আছে একাত্তর
আছে বঙ্গবন্ধু ও বাংলাদেশ
আমার সন্তানইতো শেখ মুজিবুর।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...