Saturday, April 29, 2023

গৌতম মজুমদার

আমার মা
.
মাগো,তুমি কোন জাতেরি মা?
নিজ সন্তানকে করছো ক্ষত বিক্ষত।
হিংসা ক্ষোভে কেউকি বাঁচে মা?
সব মায়েরা নয়কো তোমার মতো।
    
আমার মা তো হাসি মুখে সুধায়
"খোকা তুই করিসনা কো ভয়,
আশীষ আমার সঙ্গে যে তোর আছে
এ বিশ্বটা করবি যে তুই জয় ।"

রাগ করে মা বকুনি দিত যখন
অভিমানে চাইনি খেতে ভাত,
খাবার নিয়ে মুখের সামনে ধরে
বাড়িয়ে দিত সোহাগ মাখা হাত।

জ্বরের ঘোরে প্রলাপ বক তাম যখন
মাথার কাছে জাগতো সারা রাত,
উপোস করে ঠাকুর ঘরে গিয়ে
রোগ সারিয়ে করতো বাজিমাত।

যেদিন মাকে রাখি বৃদ্ধাশ্রমে --
জড়িয়ে মোর গালে চুমু খেয়ে
হেসে বলে -- "সাবধানে যাস খোকা",
মুখপানে মোর রইলো শুধু চেয়ে।

সব চাহিদা পূরণ করতো মা --
হৃদপিন্ডটা চাইতেই হেসে বলে --
"এ আর এমন কি চেয়েছিস খোকা,
নিয়ে নে না বুক থেকে মোর খুলে।"

হৃদপিন্ডটা তুলে নিলাম হাতে
মা যে আমার বড্ড ভীষণ বোকা,
দৌড়তে গিয়ে রাস্তায় গেলাম পড়ে
হৃদপিন্ডটা হঠাৎ উঠলো বলে --
"তোর কোথাও লাগেনি তো খোকা ?"

চমকে উঠি মায়ের কষ্ট শুনে --
বললাম, আমায় --"ক্ষমা করো মা --
এ ভুবনে তোমার অধম খোকা
আজও তোমায় চিনতে পারলো না।"

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...