Saturday, April 29, 2023

উর্মি সাহা

মায়ের সিঁদুর 
.
বাবাকে দেখেছি, 
হাল খাতার হিসেবে গোটা সংসারটা মিলিয়ে নিয়েছে।
মাতৃভাষার মত হেডলাইন হয়েছে আমার,
মায়ের বাঁধানো শাখায় দীর্ঘায়ু হয়েছে।
আবার কখনো দেখেছি নারী সম্মানে পা দিয়েছে বাবা,
বাবা আমার প্রধানমন্ত্রী।
আবার সারথী আমার কৈশোরে
বাবা জৈষ্ঠ্যের কৃষ্ণচূড়া,
কখনো প্রখর অগ্নিমূর্তি।
বাবা হয়তো আমার মত ফাঁকি দিতে শিখেনি
নাকি শিখেছে!
হ্যাঁ! বাবা ফাঁকি দিতে জানে;
বাবাকে দেখি
শার্টের কলারটা খসে গেছে, তাও
ভোর রাতে অতি আদরে বুকে জড়ায় সেটা।
আর তা দেখে আমার চোখ জুড়ায়।
মাঝে মাঝে বলি 
বাবা আমার আলোকরশ্মি
মেঘ বিছানো আকাশ,
বাবা আমার হৃদয়পুরের
চিরহরিতের সোহাগ।
বাবা আমার মায়ের সিঁদুর
সংসার টানা শ্রমিক,
বাবা ঘরের শেষের আলো
বাবা ঘরের সুখ।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...