Saturday, April 29, 2023

জয়িতা দে

সর্বংসহা
.          
আমি নারী,তাই-
আমি নির্যাতিত নিপীড়িত,
অবলুন্ঠিত অবহেলিত।
আমি নারী তাই-
আমাকে দেওয়া হয় অপবাদ।
যদি করি অন্যায়ের প্রতিবাদ
তবে সমাজ আমায় দেয় অসভ্য মেয়ের তকমা।
আমি নারী তাই-
আমাকে নিয়ে হয় নানান রঙ্গ তামাশা।
মাতৃগর্ভে ভ্রূণ অবস্থায় হয় আমার নিধন।
ছুঁড়ে ফেলে দেয় আবর্জনার স্তূপে
ছিঁড়ে খায় শেয়াল কুকুরের দল।
আমি নারী তাই-
রাত বেরাতে একা চলতে গিয়ে ভয়ে থাকি।
কারণ সমাজের লোলুপ কামনার দৃষ্টিতে দগ্ধ হতে হ‌য়
হিংস্র হায়েনার দল নারীমাংসলোভে ঝাঁপিয়ে পড়ে।
আমি রিক্ত, আমি শূন্য তাই-
এ জীবন হবে না কখনো পূর্ন।
আমি নারী ,আমি সর্বংসহা।
বুকের মধ্যে আগুন জ্বেলে সেই আগুনে
যেমন পুড়িয়ে দিতে পারি, তেমনি রণরঙ্গিনী রূপে শুধরে দিতে পারি সমাজের বিকৃত মানসিকতাকে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...