Thursday, March 31, 2022

প্রীতম শীল

বউয়ের জ্বালা     

মা যখন উনুনের ধোঁয়াতে রান্না ঘরে,
বউ তখন এইস ডি মেকাপ করে।
খাবার পাতে আমি যখন খেতে যাই,
নানান রকম স্বাদের খাবার পাই।

মা আমার তিনটে বছর হলো প্রয়াত,
তখন থেকে বাসি খাবার যত।
ছেলে সন্তান সবই আমার বউয়ের যেন নয়,
মর্ডান মেয়ে স্বামী হলে এমনই হয়।

পাড়ার নরেশ কাকাকে দেখে দুঃখ হতো,
বেচারার বউ নেই না জানি কষ্ট কতো।
এখন বুজি বউয়ের জ্বালা ভাই এখানে নয়,
হারানোর চেয়ে থাকার বেলা বেশি হয়।

সারাদিনের কৈফিয়ত কতো প্রশ্নের জবাব,
সে দিন আমি বুঝেছি মায়ের অবাভ।
মাগো তুমি কখনো প্রশ্ন করোনি খাবার পাতে,
খাবারের পাতে শান্তি পেতাম তাতে।

আজ আমি প্রশ্ন বিদ্ব্য মাগো উত্তর নেই কাছে,
থাকলেও দিতে পারিনা ভুল হয় পাছে।
ঝামেলা হবে ভেবে চুপটি করে থাকি আমি, 
সংসারে স্বামী নয় যেন আমি আসামি।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...