Thursday, March 31, 2022

নীলাঞ্জনা দেবনাথ

খোঁজ

একদিন হেঁটে যাবো পাহাড়ে--
অবাঞ্ছিত প্রশ্নের চারাগাছে! 
ছায়া দেয়ার জন্য থাকবে না কোনো মহীরুহ
রোদে পুড়ে শরীরের ঘাম মিশে যাবে কোনো পাহাড়ী নদীর বহমানতায়... 
পাথরের উপর ঝরে পড়া কোনো নির্ঝরনীর ছন্দে পায়ের নূপুর অদৃশ্য ভাবে বেজে উঠবে... 
সম্পর্কের গা বেয়ে উঠে যাওয়া স্বর্ণলতাগুলোকে উপড়ে ফেলে দিয়ে আমি হারাবোই.. 
অগোছালো শব্দের ডায়েরিটা সঙ্গী হবে আমার
যদি কোনোদিন সাজাতে পারি 
শব্দের চিলেকোঠা
তবে পাখি হয়ে উড়ে এসো... 
আমি পাহাড়ের চূড়ায় বসে দেখবো তোমার অবাধ আনাগোনা
নারী শব্দের অক্ষরগুলোকে মুছে 
মরুবালিরাশির উপর বৃষ্টির ফোঁটা দিয়ে লেখা হবে মানুষ শব্দটি। 
আমি সেদিন হারিয়ে গিয়ে খুঁজে পাবো পূর্ণতা...

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...