Monday, June 10, 2019

সুব্রত দেববর্মা

ফার্স্ট ডিভিশন

বাবা আমি পেতে পারিনি ফার্স্ট ডিভিশন,

সাতন্ন দশমিক দুইশতাংশেই হার মানলো তোমার শাসন।

না বাবা বিশ্বাস করো ফাঁকি আমি দেইনি,

টিউশন শেষে জিশানদের সাথে আড্ডায় অংশ আমি নেইনি।

বাবা তুমি বলেছিলে ফার্স্ট ডিভিশন না পেলে

মুখ না দেখাতে।

বাবা আমাকে যদি একবার হেরে গেলেও হাসি মুখে বরণ করা শেখাতে।

মা আমি পারিনি নাহ তোমাকে খুশি করতে ?

পারিনি আমি তোমাদের স্বপ্নকে ধরতে ।

আমাকে শহরে টিউশন পরাতে তোমাদের খুব কষ্ট হতো,

স্কুলের ফিস,মাস্টারদের মাইনে,হাত খরচ আরও কতো।

একদিন বর্ষায়  রেনকোট না থাকায় আমার কি কান্নাকাটি তখন।

তুমি বলেছিলে আজ ছাতা নিয়ে যা, সামনের বছর নাহয় কিনে দেবখন।

তারপর যখন বাবাকে অফিস থেকে ভিজে শরীরে অটো থেকে নামতে দেখেছি তখন স্কুলে পালিয়ে বেঁচেছিলাম।

আজ বুঝতে পারছি পালিয়ে যেতে আমি পারিনি তখন।

মধ্যবিত্ত সেন্টিমেন্ট মনে মনে পুষে রেখেছিলাম,

আজ মনে পড়ছে আমাকে নিয়ে তোমাদের দেখা সেসব রঙিন স্বপন।

কিন্তু আমি যে শুধুই সবুজ ভালোবাসি মা, 

তোমরা সেদিকে কোনদিন তাকালেই না।

তাই সেই সবুজ রেলের ধারেই যাচ্ছি

কাটা অঙ্ক থেকে কাটা শরীর কি ভালো মা ???


No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...