Sunday, October 10, 2021

গৌতম মজুমদার

এমন একটি গ্রাম আমি চাই


এমন একটি গ্রাম আমি চাই ---
যে গ্রামেতে মন্দির মসজিদ নাই,
আছে শুধু রাম রহিমের বাস
এক সাথেতে নিচ্ছে তারা শ্বাস।

এমন একটি গ্রাম আমি চাই---
যে গ্রামেতে হিংসা বিদ্বেষ নাই,
পূজা নামাজ পাশাপাশি চলে
সাম্প্রদায়িক বীজটা ফেলে জলে।

এমন একটি গ্রাম আমি চাই---
যে গ্রামেতে হাসেম গনেশ ভাই,
এক থালাতে খেতে পারে বসে
মুক্ত মাঠে ঘুরতে পারে চষে।

এমন একটি গ্রাম আমি চাই---
যে গ্রামেতে শান্তি খুঁজে পাই,
সেথায় গিয়ে বাঁধবো সুখের নীড়
নানান রঙের থাকবে পাখির ভীড়।

এমন একটি গ্রাম আমি চাই---
যে গ্রামেতে থাকবে হাসিটাই,
প্রাণ খুলে সব মনের কথা বলে
এমনি করে জীবনটা যায় চলে ।

এমন একটি গ্রাম আমি চাই---
যে গ্রামেতে আছে যুবকরাই,
রক্ত দানে সবার আগে থাকে
বুক চিতিয়ে গ্রামকে আগলে রাখে।

এমন একটি গ্রাম আমি চাই---
যে গ্রামেতে সংহতির অভাব নাই,
বিপদ মাঝে সবাই ছুটে আসে
দাঁড়ায় তাঁরা সবাই সবার পাশে।

এমন একটি গ্রাম আমি চাই---
যে গ্রামেতে প্রাণটা ফিরে পাই,
মিলে মিশে থাকবো মোরা গ্রামে
লেখা হবে সৌভ্রাতৃত্বের নামে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...