Friday, July 30, 2021

অভিজিৎ রায়

আমি রিকশা ওয়ালা

সারাদিনের অক্লান্ত পরিশ্রমের পর 
যখন কর্কশ কন্টে কেউ ডাকে- এই রিকশা ওয়ালা যাবে?

আমি সত্তি বুজতে দিই না ওকে, 
যে তাঁর এই কথাটা কতটা আমার হৃদয়ে লাগে।।

সেই ভোর বেলা ঘুম থেকে উঠলেই 
চিন্তা শুরু হয়ে যায়, 
আজকে দুমুঠো অন্ন কিভাবে জোগাবো।

আমি যদি পরিশ্রম করতে না পারি, 
কিভাবে পরিবারের সবার তৃষ্ণা মেটাবো?।।

শহরের সেই ব্যস্ততম রাজপথ আজ যেন ফাঁকা হয়ে উঠেছে।
করোনাতে চারদিকে শুধু মৃত্যুর বন্যা বইছে।।

আমার যে অনেক চিন্তা 
একে তো আমার বৃদ্ধ বাবা মা 
আজ যেখানে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে!

অন্যদিকে আমার ছেলেমেয়েরা মায়ের কাছে এসে কাঁদছে 

বলছে "মা আমরা আর স্কুলে যাবো না। 
স্কুলে আমাদের রিকশা ওয়ালার মেয়ে বলে ডাকছে"।।

অবাক লাগে না এই পৃথিবীর মানুষকে, 
যারা আজ জেগে ও ঘুমিয়ে আছে।

দেখতে পারছেনা কেউ 
আমার মত রিকশা ওয়ালা 
যে কত কষ্টে দিন কাটাচ্ছে।।

আমরা চাই মানুষের সামান্য একটু হাঁসি 
আর একটু ভালো ব্যবহার।

যার থেকে খুশি করতে পারবো আমাদের পরিবার।।

এই সমাজের মানুষ কি পারে না
 আমাদের একটু ভালো নজরে দেখতে?
সারাদিন আমরা যারা 
তীব্র ঝাঁঝালো রুদেপুড়ে মানুষের সেবাতে নিয়োজিত তাঁদের ভালোবাসতে।।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...