Wednesday, August 14, 2019

দেবব্রত চক্রবর্তী

বাবা


কোনো এক পরন্ত বিকেলে 
সূর্যের লাল টুকটুকে মহিমা 
এক আড়ম্বরে আমার কানে কানে
বলে গেল; 'তোমার কথা'।


কেমন আছিস! 
অনেক দিন বলা হল না_
তোমাকে; আমি ভালো নেই।


কত কথা বাকি পরে রইলো, 
কত জিজ্ঞাসা বুকে জমা রইলো, 
বলা হল না 'অনেক দিন'।


কই! এখন তো আর বকা দাও না 
কোনো কাজ করতে না পারলে, 
আসলে ভুলে গেছি, না পারার ভান করতে।


ছোটো থেকে অনেক বড় হলাম
আজ আবার ছোটো হতে চাই 
তোমার হাত টি ধরে হাঁটতে।


তোমার শরীরের গন্ধ
যে গন্ধ এখনও শুঁকতে পাই
সেই গন্ধে হারাতে চাই।


তোমাকে আমার মনের 
রাজ সিংহাসনে বসাতে চাই
তুমি যেখানে আমাকে রেখেছিলে।


তোমার ছাঁয়ায় বাঁচতে চাই
''বাবা''_তোমার ছায়ায়
তোমার ছেলে হয়েই।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...