Wednesday, August 14, 2019

সুব্রত দেববর্মা

বন্ধু তোমায়


পেট এবং ভাতের বন্ধুত্বই সবচেয়ে পবিত্র... 

বাকিগুলোতে নোংরামির সুযোগ থেকে যায়।

প্রচন্ড বন্যা কিংবা খরায়

বন্ধুর মানের চাইতে গোলার ধান

আমার বেশি প্রিয়।

তাই বলে আমায় একঘরে করে দিও-না।

সম্পর্কের রোমান্টিসিজমকে 

ভাতের সাথে খেয়ে নিয়েছিলেন

ছিয়াত্তরের মন্বন্তর এবং হাংরি মুভমেন্ট।

তাই, 'শেষের-কবিতার' চাইতে 'ঝলসানো রুটি'

আমার বেশি প্রিয়।

তাই বলে আমায় একঘরে করে দিও-না।

জানো তো দামি ভোঁদকার চাইতে

জল-ভাতে লাং বেশি।

বন্ধুরা আমার মাঠে ভিজে গেঞ্জিতে

মাথায় রঙিন গামছা দেশি।

দুপুরে পেট ভরে খেয়েদেয়ে

ভাতঘুম আমার বড্ড প্রিয়।

তাই বলে আমায় একঘরে করে দিও-না।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...