Wednesday, August 14, 2019

অনুপম দেব

আমার দেশ 


আমার দেশের বিজয় পতাকা
উড়ছে আজ উর্দ্ধ আকাশে
আমার দেশের জাতীয় পতাকা
দিচ্ছে পারি চাঁদের গায়ে,
আমার দেশ বিশ্ব দরবারে 
আজ অনন্য শক্তি
আমার দেশ পারি দিয়েছে শত বাধা 
আর শত বিপত্তি,
আমার দেশ নদী মাতৃক
বিজয় পতাকা উড়ে চলেছে 
তা এখন চিরকালের চির সত্যিI
কত ধর্ম, কতনা বর্ণ
এসেছে যুগে যুগে 
আর্য, অনার্য কত বংশ
এসেছে শতবর্ষ আগে 
কেউ এনেছে সভ্যতা, কেউবা আবার সংস্কৃতি 
কেউ আবার নিয়ে গেছে অনেক ধন-সম্পত্তি,
আমার দেশ সর্বহারা হয়নি তবুও 
বুকের ভিতর চির অমর গঙ্গা বালি ধারাI


ইতিহাস থেকে শুনেছি সে ছিল একদিন 
শত শত প্রাণ, দিয়েছে বলিদান, 
তারা বীর, তারা অমর, তারা মহিয়ানI
তারা হয়নি পিছ পা, কুঞ্চিত কিছু ঘা,
তারা দীপ্ত কন্ঠে আওয়াজ তুলে গেছে জয় ভারতমাতাI
যখন ভারত ছিল পরাধীন 
স্বাধীনতার জন্য তারা পড়েছে ফাঁসির মালা 
হাসতে হাসতে তারা প্রাণ
করেছে বলিদানI 
ছদ্মবেশী মুখোশধারীরা, ইংরেজের দল
দু,শ বছর চুষেছে রক্ত, নিয়েছে প্রাণ
আর কি কিছু নিবি বল,


আমার দেশে কত বীর 
আছে কত বীরাঙ্গনা
তাঁদের রক্ত দেহের বিনিময়ে 
উড়িয়েছে বিজয় পতাকাI
সকলে মিলে আছি আমরা,
ভারত আমাদের  সকল ধৰ্ম 
আমার ভারত আমার গর্ব 
শাস্বত আনন্দ স্বাধীনতা পরম
কন্ঠে একটাই আওয়াজ বন্দেমাতরমI


No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...