Wednesday, November 7, 2018

গোবিন্দ ধর

মন্ত্র

ঈশ্বর আসলেই ঈশাণকোণে থাকেন না
থাকলে ঈশ্বরের নাম করে
মেয়েটির মাথা ভগবানের পায়ে দিতে হতো না
একটি মোবাইল ফোনের জন্য।

ঈশ্বর আসলেই পৃথিবীতে থাকেন না
থাকলে ঈশ্বরের নাম করে যা সকল ঘটছে
তার সিকিভাগও ঘটতো না।

ঈশ্বরের নাম নিয়ে জয় শ্রীরাম ধ্বনি
আল্লার নাম করে নারায়ে তকবির
মন্দির মসজিদ মাজার আখড়া
শ্মশান মশান এসব কিচ্ছুরই দরকার ছিলো না।

আমাদের বানানো ভগবানের নিশংসতা চাই।
আমাদের বানানো মন্দিরের আরো একটি মন্দির
তার ভেতরঘরে না গিয়েই ঈশ্বরেরর নামে
নিজেরা উৎসর্গ আমরা।

অন্যের মেয়ের মাথা কাটলে
নিজের মেয়ের মোবাইল পাওয়া যাবে
এমন ভাবনায় সাধুরা কেটে দিলো
একটি চারবছরের মেয়ের মাথা!

বানানো ঈশ্বর আপনাকে আমি ঘৃণা করি।
বানানো ঈশ্বর তোমাকে আমি থুথু দিলাম।
বানানো ঈশ্বর তোকে আমি থাপ্পড় দিলাম।

বানানো ঈশ্বর তুই আসলেই নেই
বানানো ঈশ্বর তুই ঈশ্বর হতে পারিস না
ঈশ্বর তুই ছিলে না
কোনোদিনই ছিলে না
বানিয়ে বানিয়ে তোকে দিয়ে
কত কুকাজ করিয়েছি
কুকাজ করানো যায়
এজন্যে তোকে ছাড়তে চাই নারে
তোকে রাখলে কত কিছু
হাতের কাছে আসে।

ঈশ্বর নেই
ঈশ্বর নেই
ঈশ্বর বানানো
আমার ছেলে গৌরব
মাটি দিয়ে ঈশ্বর গড়ে
অবিকল আমার বাবার মতো চোখ আঁকে।
অবিকল আমার মার মতো চোখ আঁকে।

ঈশ্বর নেই
বানানো ঈশ্বর দিয়ে ঈশ্বাণকোণ লাল করো না
আমরা মানুষ চাই
ঈশ্বরের বদলে আমাদের মানুষ করে দাও।

-----------------------------------

কবি পরিচিতিঃ-

কবি ও কথাকার গোবিন্দ ধর। স্রোত সাহিত্য পত্রিকার সম্পাদক।জন্ম ১৯৭১ সালের তিরিশ জুলাই।ইতিমধ্যে তিরিশটির অধিক গ্রন্থ প্রকাশিত।ত্রিপুরার নয়ের দশকের কবিদের মধ্যে উল্লেখকৃত তিনি।লিটল ম্যাগাজন আন্দোলনের একজন সৈনিক।সাংস্কৃতিক নানা কর্মকাণ্ডে তিনি ত্রিপুরায় একজন আলোকিত।তিনি লোকসংস্কৃতি বিষয়ক গবেষকও।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...