Wednesday, November 14, 2018

অনুপম রায়

দু'টো আমি


আমার ভেতর দু'টো আমি

দুটো আমিই খাঁটি

একটি আমি আমায় দেখায়   

অন্যজন পায় আরেকটি।

স্বল্প অংশে ভালো আমি       

বিস্তারিত মন্দ    

সর্বনাশের মাথায় বোঝা

আমিতে দ্বন্দ্ব।

ছোট্ট আমি ভালোবাসে   

বড়-আমি খোঁজে লাভ

আমি যন্ত্রের গুরুমন্ত্র 

এটাই আমি-দের স্বভাব ।

এক আমিতে অনেক বিবেক 

অন্যের ভালোর সাথে

অপর আমি স্বার্থবাদী

স্বার্থের পাত্র হাতে।     

দুই আমিতে বাধা যত

নষ্ট হতে হবে

ছোট্ট আমি বড় আমিতে

পরিণতি পাবে।

সমাজ সুরে দেশের স্বার্থে

সুস্থ আমি ব্যবহার

সুন্দর দেশ, সুন্দর বিশ্বে

সুন্দর-আমি আমার।  

কবি পরিচিতিঃ-
-----------------------
অনুপম রায় মননস্রোতের সর্বকনিষ্ঠ লেখক। তার জন্ম দক্ষিণ ত্রিপুরার বনকুল মহামুণি গ্রামে। লেখালেখির প্রতি আগ্রহ মূল্যত ছোটবেলা থেকেই। তার লেখা দক্ষিণ ত্রিপুরার ম্যাগাজিনগুলোতে প্রকাশিত হয়

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...