Wednesday, November 14, 2018

পূজা মজুমদার

হারানো শৈশব
        

ফেলে এসেছি দীর্ঘসময়
এখন গোধূলি বেলা,
ফেলে এসেছি আমার শৈশব
আমার ছেলেবেলা।

পথ বললো যাবে! আমার সাথে যাবে!
উল্টো পথে নিয়ে যাবো
তোমার শৈশবে!


স্মৃতির সরণি বেয়ে উল্টো পথে চলা,
নতুন করে অনেক কিছু-
ফিরে দেখার পালা।

ধূসর মলিন পর্দা ঠেলে
মুখ বাড়িয়ে দেখি,
মায়ের শাসন,বাবার সোহাগ-
দিচ্ছে উঁকিঝুকি।


বৃষ্টি পরে টাপুর টুপুর,
নদে এলো বান
কাগজের নৌকো ভাসাই,
উঠলো নেচে প্রাণ।

হা রে রে রে রে রে আমায়
ছেড়ে দে রে দে রে।
কুমিরডাঙার কুমিরটাতো
আসছে বুঝি তেড়ে !


হাট্টিমাটিম টিম
তারা মাঠে পাড়ে ডিম,
মাথায় মাথায় ঠুকলে নাকি
গজায় দুটো সিং?

মেঘের কোলে রোদ হেসেছে
বাদল গেছে টুটি,
শিউলি ফুলের গন্ধে মেতে
এলো পুজোর ছুটি।


নীল আকাশে কে ভাসলো
সাদা মেঘের ভেলা,
আমার প্রিয় সইয়ের সাথে
"এক্কাদোক্কা" খেলা।

বাঁশ বাগানের মাথার ওপর
চাঁদ উঠেছে ওই,
রূপকথার গল্প বলা
ঠাম্মা সোনা কই?

তন্দ্রা ভেঙে হটাৎ করে
চোখটি মেলে দেখি,
স্বপ্ন মাখা শৈশবটা
কবেই দিয়েছে ফাঁকি!

কবি পরিচিতিঃ-
------------------------
পূজা মজুমদারের জন্ম সিপাহীজলা জেলার সোনামুড়া মহকুমায় ১০-০৭-১৯৯৬ সালে। স্কুল জীবন থেকেই লেখালেখি শুরু। সোনামুড়া কবি নজরুল মহাবিদ্যালয় থেকে বাংলায় অনার্স বর্তমানে পশ্চিশবঙ্গে শিক্ষক প্রশিক্ষণ কোর্সে পাঠরত।


No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...