Saturday, November 17, 2018

শৌভিক বাগচী

আমি

এই দ্যাখো ,চিনতে পারলে না ?

সেই ,সেই যে কালিন্দীর জলে ভেসে
যাওয়া শব হয়ে
ঠেকেছিলাম অনামিকার বুকে
হাজার সূর্যের আলোয়
ধুয়ে গিয়েছিলো আমার  মুখ
ওমা ,তারপরে জেগে গেলাম , পোড়া কাঠের
ভিজে বাষ্পে ফোটা
ফুলের মতো।
জেগে দেখি ,আমি মরিনি কখনো ,ঘুমিয়ে
শুধু কাল নিয়ে খেলেছি ,কালের শব
কালান্তরে শোধ করতে হবে না ,ধূসর
সে ঋণ ?
কিন্তু আশ্চর্য ,আমায়
চিনতে পারলেন না ?

এই দ্যাখো , আমি গো আমি

কবি পরিচিতিঃ-
-----------------------
কবি শৌভিক বাগচীর জন্ম পশ্চিমবঙ্গের শান্তিপুরে। তিনি প্রাবন্ধিকও। যাপিত জীবনের অনেক চাপা পড়া সত্যি উপস্থাপনের জন্য স্বতন্ত্র পরিচয় লাভ করেন তিনি। কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে গবেষণা শেষ করে তিনি কর্মসূত্রে ত্রিপুরায় বসবাস করেন।  বর্তমানে তিনি ত্রিপুরার মহারাজা বীর বিক্রম কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান।

প্রকাশিত কাব্যগ্রন্থঃ-
১। ওড়ো ঘুড়ি ওড়ো( যুগ্ম কাব্যগ্রন্থ)
২। গোপাল রাখালের বিদ্যাসাগর ও অন্যান্য

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...