Tuesday, February 19, 2019

সোমেন চক্রবর্তী

অভিগমন 

তোমার মেঘলা শাড়ির আঁচল পেরিয়ে যতটা বাতাস সরে আসে 
তার প্রতিভাগে জন্ম নেয় শ্রাবণী স্রোত,
আমি ধীরে ধীরে নেমে আসি সিংহাসন ছেড়ে

গহিন বনের ভিতর হারিয়ে যাওয়া পথের অন্তিম ভাগে এলে
বাতাসে ভাসে তোমার রেখে যাওয়া নাকফুলের অভিমানী গন্ধ 

কুড়িয়ে তুলি তার ফোঁটা ফোঁটা অপরাজিতা রঙ,

আর কতটা গভীরে গেলে খুঁজে পাব অন্তমিল 
তুমি কি জানো সে কথা? 
আনাড়ি ডুবুরির মতো সাঁতরাই অনাবিষ্কৃত আকরের খোঁজে 

শুনতে পাচ্ছ কি আমার রথের চাকার গড়গড় শব্দ? 
এই রথ এগিয়ে যাচ্ছে সুপ্ত আগ্নেয়গিরির দিকে;
সেখান থেকে হয়তো জন্ম নেবে তুমুলচুম্বন 
যদি তুমি পেতে দাও বীজতলার বুক।


পরিচিতঃ-

---------------------

কবি সোমেন চক্রবর্তীর জন্ম দক্ষিণ ত্রিপরা জেলার সাব্রুমের দৌলবাড়ি এলাকায়। রাজ্যের এই তরুণ কবির দুটো কাব্যগ্রন্থ পাঠক মহলে বিশেষ সমাদৃত। কাব্যগ্রন্থ দুটি ১. জল আয়নার আমি ২. আমাকে আর ভয় দেখিও না। 


No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...