Wednesday, March 24, 2021

দেবাশিস চৌধুরী

চতুর্দশপদী কৈফিয়ত

আমাকে ভুলে যে নগরী সাজসজ্জায় ব্যাস্ত
যুগে যুগে আকুল কন্ঠে তার মঙ্গলগান গাই
তার বাসভবনে অনাহুত অবহেলিত আমি
তবুও বেহায়ার মতো গেছি, কিছুই ভুলি নাই।
জয়ধ্বজার বাঁশের খুঁটি বয়েছে আমার কাঁধ
তার সকল ক্ষয়িষ্ণু সত্ত্বা ছবি হয়ে আছে রাতে
আমি কেবল কীর্তনে ভেসেছি রাধামুখর দিনে
শ্রীদাম সুদাম ধাম বসুধাম সব ছিল উৎপাতে।
তুমি বুঝোনি সেদিন;  তুমি বুঝো না কখনও 
ভেবে দেখেছো, এ রাত নষ্ট দিনের চেয়ে ভালো 
যেখানে গণধর্ষণ হয় গণতন্ত্রের! শুনো তখনও
ভালো ছিল, তোমার ভাষায় আঁধার বলা কালো।
আমি না হয় ভুল ছিলাম--- তুমি দেখোনি কেনো
জোনাকিরা ভীড় করছিলো তাঁড়ালে কেনো বলো।।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...