Saturday, March 28, 2020

উৎপল দেবনাথ

তোমার আকাশে আমি এখনো বেওয়ারিশ 

ধরো যদি হঠাৎ দেখা 
কোনো রাস্তার গলিতে,সন্ধ্যা নামার আগে,গোধূলিবেলায় 
ধরো যদি হঠাৎ মুখোমুখি।
হ্যাঁ! আমি জানি,আমার আসা বারণ ছিলো।
তুমি বলেছিলে, পরের বসন্তে দেখা যেন না হয় আর।
মনে আছে।
ধরো যদি হঠাৎ সেদিন বসন্ত 
শেষ বেলায় সন্ধ্যার শিমুল পড়ে আছে তোমার অপেক্ষায়
 ধরো যদি তোমার দেওয়া পুরোনো সেই বসন্তের শিমুল এখনো বেঁচে আছে বুকে।
ধরো যদি আবারও ছোঁতে চাই
জানি ছোঁয়া অকারণ।
আমি জানি তুমি তখন আমায় এড়িয়ে যাবে।
জানোতো এখন সেই স্মৃতিরা কথা বলে।
হ্যাঁ এটাও ঠিক আমিও কিন্তু তাদের সাথে বেশ গভীর সম্পর্কের টানাপুড়ানের কথা বলি।
আমি এখনো তোমার আকাশে বেওয়ারিশ গাঙচিলের মতো উড়ি।
সেই বিশাল আকাশে মনে হয় আমি এক ঝড়ে যাওয়া শিমুল।
তুমি তুলে তাকে বুকে জায়গা দাওনি
পাশ কাটিয়ে চলে এলে।
তখন কি তুমি আমায় প্রাক্তন ভেবেছিলে?
নামানে, তুমি হয়তো ভাবছো সে কেমন প্রশ্ন।
জানোতো আমি এখনো সেই প্রাক্তন কথাটা ভাবতে পারিনি।
যখন তুমি সামনে এলে,মনে হল বুকের পাজর ছিড়ে তোমায় লুকিয়ে রাখি।
দু-হাত ভরে এই বসন্তের আবির তোমার গায় মাখি।
আমি পারিনি। আমি পারিনি।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...