Sunday, January 26, 2020

পূজা মজুমদার

হারিয়ে গেছে সোনার অতীত


আমার কৃষক হারিয়ে গেছে - হারিয়ে গেছে কৃষি বাউল আমার হারিয়ে গেছে - হারিয়ে গেছে ঋষি ।

হাজার যন্ত্রে ঠাসা পৃথিবী - হাজার যন্ত্র মানব
হাতে পায়ে মানুষ মতোই - অন্তরেতে দানব ।

আমার নদী হারিয়ে গেছে - রয়ে গেছে কূল
হারা নদীর বাঁকে বাঁকে খুঁজি তোমার দুল ।

আমার বৃক্ষ হারিয়ে এখন সাজানো কাঠের গুড়ি 
ইমারতের শীর্ষে বসে তোমরা বাজাও তুড়ি।

আমার সকাল হারিয়ে এখন হারায় অলস বিকাল 
এই সে একাল চাইনি আমি হারিয়েছি সেকাল ।

ফেরিওয়ালার হাকের দুপুর হারিয়ে গেছে সাঝে 
কাক ডাকা ভোর - সোনার নুপুর - অজানারই মাঝে।

আমার গ্রামটি হারিয়ে গেছে - শহরের পর শহর 
কাদামাটির পথটি কাঁদে অট্টালিকার বহর।

আমার কলম হারিয়ে গেছে - মনে হাজার আঁকিবুকি 
শূন্য খাতা শূন্য পাতা - তাই পদ্য দেয়না উঁকি।

সোনার অতীত হারিয়ে আমি বর্তমানের একা
কাব্য আমার তাইতো এখন অশ্রু দিয়ে লেখা।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...