Wednesday, August 24, 2022

উর্মি সাহা

অবহেলা

দেওয়ালের বুকে পিঠ ঠেকিয়ে আমি তোমার
শ্বাস প্রশ্বাস শুনেছি
হিমালয়ের ঝর্নার মত তৃষ্ণা মেটায় তোমার চোখ
অরণ্যের মত ঘন কালো চুল, আমার 
দুঃখ মুছে দেয়
তোমার তারুণ্যের মত মাধুর্য আমায় বশ করে দেয়
বাকি ছিল শুধু লাল রং-এর ভালোবাসা!
যা আমি তোমার কপালের রেখায় খুঁজেছি
তোমার উষ্ঠের লালিমায় খুঁজেছি
তোমার নরম কানের দুল, চোখের পাতা সমস্তই।
সমস্তই আমার ভালোবাসার নিদর্শন।
আমি অক্ষর দিয়ে বুনেছি এক সহজসাধ্য চিঠি
যা এক আলোকবর্ষ পথ পেরিয়েও তোমার 
ঠিকানা খুঁজে
খুঁজে যায় তোমার হাত ছুঁয়ে যাবার আনন্দ
তোমার অবহেলায় আমার দুঃখ সুর শিখে যায়
তোমার অবহেলায় আমার শরীরী মাংস
সেজে উঠে
বেজে উঠে পুরোহিতের মন্ত্রের মত শুদ্ধ উচ্চারণ
চারিদিকে যখন আনন্দ-ধ্বনির বিকাশ,
সেবেলায়-
পিঁপড়ের ঝাঁকের মত, আমার-
কঙ্কাল আষ্টেপৃষ্টে রাখে শুধু অবহেলা।

                                  

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...