Sunday, January 30, 2022

রূপালী মান্না

সবটা ভার্চুয়াল হয়না 

তুমি যখন অভিমানী গলায় বলো
কেউ ভালোবাসেনা, কেউ না!
কেউ আমাকে বোঝেনি, কেউ না!
তীব্র অভিমান বুকে নিয়ে মদ খাও, কান্নাকাটি করো,
অসুস্থ হও, ঘুমাতে চাও,
তখন আমি নির্বাক! নিস্তব্ধ !

আমি জানি, তুমি প্রতিশ্রুতিতে বিশ্বাসী নও ।
কিন্তু প্রেম যে চিরকাল প্রেমীকে নিজের করেই পেতে চেয়েছে,
আমিই বা ব্যতিক্রম হতে পারলাম কই ?


আচ্ছা পলক ! 
মায়ের আদর কী ভার্চুয়াল হয় ?
মায়ের আঁচলে মুখ মুছে, দুস্টুমি করে, মায়ের কোলেই ঘুমিয়ে পড়ার শান্তি কী ফোনকল, চ্যাট বা ভিডিওকলে পাওয়া যায় ?
তাহলে প্রেম কীভাবে সম্ভব?


গতবছর যখন দীর্ঘদিন পর দেখা হয়েছিল, 
ঘুঁচে গিয়েছিল সব দূরত্ব
মুছে গিয়েছিল সব অভিমান
মনে পরে তোমার ?

আবার সেদিন যখন
মাস দুয়েক পর দেখা হলো দুজনের,
চোখের ইশারায় কাছে ডাকলাম আমি ।
বাব্বা! কী অভিমান বাবুর ! হুঁ!
কিছুক্ষনের মধ্যেই বরফ গলে জল । 
প্ৰিয় , জল ফুটে বাষ্প হওয়ার আগে
দূরত্ব ঘুঁচিয়ে দিও 
ভালোবাসলে কাছে আসা প্রয়োজন
প্রয়োজন হয় কাছে থাকারও।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...