Sunday, January 30, 2022

দিপিকা রায়

মনে পড়বে

নিশিথের স্বপন ঘিরে তোমার চোখে যখন
ঘুম জুড়াবে , 
হৃদয় বিদারক কন্ঠ সেদিন, 
তোমার চোখ ভিজিয়ে দেবে। 
একাকীত্বের শহরে তোমার
বুক ফাটানো চিৎকারে, 
আমায় মনে করিয়ে দেবে। 

খোলা আকাশে জোনাকির পথগুলো
যখন তোমার পায়ে 
খুঁজবে আমায়, 
সেদিন এবড়োখেবড়ো কাঁকড় গুলোও
আমার আর্তনাদে তোমার পথের বাধা হবে। 

পিপাসার্ত কন্ঠ তোমার
ভিজবে চোখের জলে। 
উর্ধ্বশ্বাসে বাড়ানো হাত দুটি, 
অন্ধকারে খুঁজবে শুধু
আমার স্পর্শ। 
সেদিন হয়তো আমার কথা
মনে করবে। 

তোমার কপাল বেয়ে
ঘামের বিন্দু, 
মনে করিয়ে দেবে 
আমার সেই প্রথম চুম্বন। 
সেদিন তোমার ভিটটাও
কম্পিত হবে , 
এক তীব্র যন্ত্রনায়। 

তোমার পছন্দের শার্টে আমার কালো কেশের
ভিজা গন্ধটা যেদিন খুঁজে পাবে না, 
সেদিন হয়তো একবার মনে 
করবে, 
কোনো পাগলীর পাগলামির কথা।

তোমার চায়ের কাপে 
লিপস্টিকের চিহ্নটা একদিন
হন্যে হয়ে খুঁজবে। 
তোমার খাবার প্লেটে
খাইয়ে দেওয়া হাতটা, 
এখন আর তোমার ঠোঁটের কোনে
ভিড় করবে না। 
ব্যস্ততার শহরে সময়ের দাড়ি পাল্লায়
তোমার কাছে আর কেউ অভিযোগ করবে না। 
অভিমানে যেদিন তোমার চোখগুলো ঝাপসা হবে, 
সেদিন হয়তো আমার কথা 
একবার মনে করবে। 

ঠিক মনে করবে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...