Friday, September 30, 2022

আলমগীর কবীর

আকাশ ছোঁয়া স্বপ্ন 
..........................

সেদিনও কেউ পাশে এসে দাড়ায়নি
আজও কেউ পাশে নেই;

ঐ একই ব্যক্তি একটা পুরোনো বট বৃক্ষের ন্যায় নিঃস্বার্থভাবে জীবনের সমস্তটা জুড়ে পাশে দাড়িয়ে রয়েছেন। 

হাতেগোনা দু-একজন ছাড়া জীবনে তেমন কারো কাছ থেকে উৎসাহ বা অনুপ্রেরণা পাইনি।

কখনো নিজে সীদ্ধান্তকে সঠিক বলে আখ্যা পাইনি।
যিনি অন্ধের মত বিশ্বাস করতেন,  
আশা রাখতেন, ভালবাসতেন, 
অন্ধের মত সব সীদ্ধান্তকে সঠিক বলে আখ্যা দিতেন; তিনি আমার জীবনের সমস্তটা জুড়ে পাশে থাকা আমার বাবা।

এই মানুষটার মুখে কখনো হাসি ফোটাতে পারিনি 
কিন্তুু মানুষটা আমার জন্য অনেক চোখের পানি ফেলেছেন! 
জীবনে কখনো দূরে থাকতে দেননি,
সবসময় পাশে পাশে রেখেছেন। 

একা নিজ পায়ে আকাশটা নাগাল পাইনি বলে
তিনি আমায় কাঁধে তুলে মেঘটাকে ছুঁতে সাহায্য করেছেন;
আকাশ ছুঁয়া স্বপ্নটা না হয় আমার পরবর্তী প্রজন্মের হাতে রেখে গেলাম। 

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...