Thursday, July 28, 2022

সামিন শুভ

নষ্টনীড় 

আমার আশপাশটা ভীষণ খালি
দুর্বিষহ , বিষ্ময়ে তাকিয়ে থাকে চোঁখ
অন্ধকার আকাশে, দূরে ।

আমার আশপাশটা ভীষণ খালি
রাত কাটেনা, অচেতন আনচান মন,
ভীষণ মাথা ঘুরে।

আমি খালি ভীষণ একা, ভাঙ্গা কাঁচ
ভুল করে ভীড়ে আসা বাংলার পাঁচ
আমার চারপাশে শুধু ঝিঁ ঝিঁ পোকার ডাক
পাঁজরের ইঞ্চিতে ইঞ্চিতে লাঞ্চনা, অপবাদ।

আমার বুকটা দীর্ঘশ্বাসে ভরে ফুলে আছে
নিশ্বাস ফেলতে পারছিনা,প্রচন্ড রকমের
অদ্ভুত যন্ত্রনা, ধোঁয়াছে।

আমার নষ্টনীড়ে প্রেম নেই ভালোবাসা নেই
কিচ্ছু নেই, আছে শুধু ছাই ছাই আর ছাই,
পিছুটান আর নেই, এগিয়ে যাওয়ার পথ নেই,

স্বপ্নের কঙ্কালগুলো পিছু ধাওয়া করে রোজ
ভয় দেখায়।বেঁচে থাকার ভয়।

এতো এতো যন্ত্রণা তবু চোখে অশ্রু আসেনা। 
চোখে আর জল নেই। 
ইচ্ছে করে বুক চাপড়িয়ে চিৎকার করে কাঁদি,
কই আসেনা কান্না,  আসেনা।

ঘুম আসেনা। প্রেম আসেনা।
 কিচ্ছু আসেনা।
দীর্ঘশ্বাসটা বেরিয়ে আসেনা।
আসলেই হয়তো ! 

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...