Thursday, July 28, 2022

উর্মি সাহা

আমি

আমি হেঁটে এসেছি হাজার খানেক পথ
আমি দেখেছি, ওভার ব্রিজের তলায় সুখের সংসার;
হাত পাতে-হাত জোড়ে অবিরাম।

আমি হেঁটে এসেছি হাজার খানের পথ
আমি দেখেছি, লাইট পোস্টের নিচে হামাগুড়ি দিচ্ছে অভাব।
আবার সোনালী রঙের মত উঁকি দিচ্ছে শৈশব স্বভাব।

আমি হেঁটে এসেছি হাজার খানেক পথ
দেখেছি; পচা সব্জি আর ফুলের মত যৌবন!
লোকমহলে দেখাদেখি সব জেরক্স করছে মন।

আমি হেঁটে এসেছি হাজার খানেক পথ
হাতছানি দেয় পাষা খেলার মত জীবন মরণ।
প্রেম-বিলাস-বাহানায় উঠে গড়ে যৌবন ব্যাকরণ।

আমি হেঁটেছি হাজার খানেক পথ
মাইলের পর মাইল গড়ায়, মাথার চুলের মত-
ঝরে পড়ে মানুষ, পচে-গলে নিঃস্ব হয়!
তবুও আমি হাঁটি হাজার খানেক পথ।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...