Tuesday, August 31, 2021

প্রণব দাস

নেতা হবো

ছোটবেলায় মা বলতো,
পড়াশোনায় যাচ্ছেতা,হবিটা কি তুই? 
বোয়াল দেখলে কাতলা বলিস আর ইলিশ দেখলে রুই!
হেসে মেসে বললাম শেষে,চয়েস আমার এক,আশা ডজনখানেক।
দারুণ হেসে মা বললো,বল বল বল শুনি তবে কি? 
বুক চাপড়ে বলে দিলাম
নেইযে কোনো ভীতি,করবো রাজনীতি
নেতা হয়ে ঘুরবো আমি,দেখাবো প্রেম প্রীতি।
অবাক হয়ে বলল মা,তুই হবি নেতা!
শেষে জুটবে না তোর 'খ্যাতা'।
হাহা করে বললাম আমি,চিন্তা নেই মা 
হবে গাড়ি হবে বাড়ি, চশমা চোখে চুল দাড়ি,
পাঞ্জাবিটা থাকবে পড়া,দামী কোর্ট আর চটি জোড়া,
এদিক সেদিক থাকবে টাকা,লাইফটা হবে ঝাকানাকা,
করুন কন্ঠে বলল মা সহজ নয়রে বেটা
ক্ষমতা তোর থাকবে কদ্দিন,কঠিন ব্যাপার সেটা,
চুপি চুপি বললাম হেসে,আদর্শটা ডুবুক গিয়ে
মন্দ কি আর তবে ?
এদল ওদল বদলে নেবো,
তবুও নেতা আমি হব।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...