Saturday, December 28, 2019

সুজন দেবনাথ

চলো বদলে যাই

চলো বদলে যাই
আমার মতো অলস যারা
যাদের নিয়ে বাপ মায়ের চিন্তার শেষ নেই
চলো বদলে যাই
আমি মানুষ হয়ে জন্মেছি
এই বোধ নিয়ে চলো মানুষ হই
চলো আজ থেকে ছুঁড়ে ফেলে দেই-
সকল অলসতা,
চলো বিপদের পাশে দাঁড়ায়
চলো আমার সুপ্ত আমিকে জাগিয়ে দেই
বাপ মা যেন চিন্তার বদলে গর্ব করে-
তুমি মানুষ, আমি মানুষ।
চলো নতুন পরিচয় নিয়ে বাঁচি
যে পথে ভালোবাসা আছে
যে পথ সত্য
হোক না সে যতই কঠিন
চলো সত্যের পথেই হাঁটি
চলো নতুন ভারত গড়ি। 
জানো আমার যুগে-
স্বার্থপরতার মাত্রা সীমাহীন
হিংসা ঘৃণা অবিশ্বাস গ্রাস করছে ক্রমশ আমার দেশকে
তাই মানুষ হওয়াটা খুব জরুরি
এসো একতার হাত ধরি
চলো হৃদয়ের গান গায়
চলো বদলে যায়
চলো মানুষের মত মানুষ হই। 

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...