Sunday, October 6, 2019

সুব্রত দেববর্মা

নবমীতে

দশ বছর পর নবমীর রাতে,
প্রাক্তনের সাথে হটাৎ দেখা
দাঁড়িয়ে ছিল সে দশ-মিটার তফাতে ।

কাছে আসতেই ক্ষুদ্র আলাপচারিতা,
সেই যেমন শুরু করেছিলাম আগের মতই
শুধু বাঁদিকে অল্প ডাইভার্ট ছিল তার নরম চুলের সিতা ।

তার চোঁখের দিকে তাকিয়ে কথা হয়নি বলা...
অন্যদিকে চেয়েই জিগ্যেস করলাম ঘুরতে যাবে ?
যদি হটাৎ পিছুটান সজোরে মারে কানমলা,
সেই ভয়টা তো ছিলই।
কিন্তু অভয় এলো এক কথাতেই
বাইকে চড়তেই জিজ্ঞেস করলাম " আর? "
তারপর ছুটিয়ে দিলাম আমার সস্তার স্প্ল্যান্ডার।

জানতে পারলাম ওর নাকি কর্পোরেট জব...
বাড়ি গাড়ি এলসিসিয়ান সবই আছে
আমিই শুধু নেই আর আছে বাকি সব ।

আমি জানালাম আমার ইদানিং বন্ধুদের কথা...
পুরনো একখান গিটার আর ছেড়া জিন্স
এখন এরাই যে আমার জীবনানন্দের "সেন বনলতা"।

অনেক্ষন পর সে কফির দোকানের সামনে...
দাঁড়াতে চাইলো,আমি না বলাতে সে বায়না ধরলো
আমি এই বারও ওকে না বলি ক্যামনে।

বাইক থামতেই সে খুশি হয়ে
বললো, " আজো তুমি আমার সাথে হেরে যাওই... "
আমি সামনের দিকে চেয়েই আস্তে শুধুলাম
" আমি জিততে চাইনি তো কখনই "।

এবার আমি ফিরবই কারন আমাকে ফিরতে হবে তাই...
ওর গলিটা আমার চেনা, শেষ দশবছরে দুবার এসেছি
একবার ইচ্ছায়, আরেকবার অনিইচ্ছায়।

ওকে ছেড়ে আসার পর যখন বাড়ি ফিরলাম...
কৈ আগের মতো তো মনখারাপ হয়নি
সবই ঠিকঠাক ছিলো বটে,
শুধু বাড়ির জন্য দশমীর মিষ্টিটা ভুলে গেছিলাম।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...