Wednesday, May 31, 2023

রাকেশ দেবনাথ

বাকি ইতিহাস
                           
           
ইতিহাস থেকে কল্লোল শুনে
স্মৃতির পাতা উগরে দেখি ।
হাজার বছর ধরে
জমতে থাকা অভিমানগুলি
আজ ভিড় করেছে
মনের জাতীয়সড়কে।
স্মৃতিগুলি মিছিল করে জানতে চায়
তোমার আমার শরীর ছোঁয়ার
 বাকি ইতিহাস।

আমার মনে জমিয়ে রাখা
 সব সরকারি নথি
ধূলির সাথে খেলা করে
পাল্টে গেছে এক পলকে।
মনের মাঝে পূর্ণচাঁদ
আধখানা হয়ে লটকে আছে
সিলিং আর সেফটিফিনে।
 আমার মনের আঁতুড়ঘরের
 অপুষ্ট স্মৃতিগুলি আজও
মরুভূমির ধুধু বালুর চড়ে
 ফণীমনসার ভিড়ে 
তোমায় খুঁজে।
 জনপ্রিয়তার আড়ালে থাকা
 তোমার কাছে জানতে চায়
 হাজার বছর আগের
 তোমার আমার শরীর ছোঁয়ার
 বাকি ইতিহাস।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...